মানিক বন্দ্যোপাধ্যায় ( কথা সাহিত্যের মানিক)

598

বার পঠিত

images

  zovirax vs. valtrex vs. famvir

মানিক বন্দ্যোপাধ্যায় বাংলা কথা সাহিত্যের একজন উজ্জ্বল মানিক । তাঁর পুরো নাম প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায় ।প্রথম বিশ্বযুদ্ধের পর পৃথিবী জুড়ে মানবিক মূল্যবোধের চরম সংকটময় মূহুর্তে বাংলা কথা-সাহিত্যে যে কয়েকজন লেখকের হাতে সাহিত্যজগতে নতুন এক বৈপ্লবিক ধারা সূচিত হয় মানিক বন্দোপাধ্যায় ছিলেন তাদের মধ্যে অন্যতম। তার রচনার মূল বিষয়বস্তু ছিল মধ্যবিত্ত সমাজের কৃত্রিমতা, শ্রমজীবী মানুষের সংগ্রাম, নিয়তিবাদ ইত্যাদি।ফ্রয়েডীয় মনঃসমীক্ষণ ও মার্কসীয় শ্রেণীসংগ্রাম তত্ত্ব দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন যা তার রচনায় ফুটে উঠেছে।

প্রথম জীবন – মানিক বন্দ্যোপাধ্যায় ১৯০৮ খ্রিষ্টাব্দের ১৯ মে (১৩১৫ বঙ্গাব্দের ৬ জ্যৈষ্ঠ) বর্তমান ঝাড়খণ্ড রাজ্যের দুমকা শহরে জন্ম গ্রহণ করেন। জন্মপত্রিকায় তাঁর নাম রাখা হয়েছিল অধরচন্দ্র। তার পিতার দেওয়া নাম ছিল প্রবোধকুমার আর ডাকনাম মানিক ।  তাঁর পিতার নাম হরিহর বন্দ্যোপাধ্যায় ও মাতা নীরদাসুন্দরী দেবী। চৌদ্দ সন্তানের মধ্যে তিনি ছিলেন অষ্টম ।  পিতা হরিহর বন্দ্যোপাধ্যায় ছিলেন তদনীন্তন ঢাকা জেলার সেটেলমেন্ট বিভাগের সাব-রেজিস্টার।[১][২] পিতার বদলির চাকরির সূত্রে মানিকের শৈশব-কৈশোর ও ছাত্রজীবন অতিবাহিত হয়েছে বাংলা-বিহার-ওড়িষার দুমকা, আরা, সাসারাম, কলকাতা, বারাসাত, বাঁকুড়া, তমলুক, কাঁথি, মহিষাদল, গুইগাদা, শালবনি, নন্দীগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল প্রভৃতি শহরে। তাঁর মা নীরদাসুন্দরীর আদিনিবাস ছিল পূর্ববঙ্গের গাউদিয়া গ্রামে।

১৯২৬ খ্রিস্টাব্দে মানিক বন্দ্যোপাধ্যায় মেদিনীপুর জেলা স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় এবং ১৯২৮ খ্রিস্টাব্দে বাঁকুড়ার ওয়েসলিয়ান মিশন থেকে আই.এস.সি. পরীক্ষায় উত্তীর্ণ হন। কলেজে পড়ার সময় তিনি প্রফেসর জ্যাকসন এর সংস্পর্শে আসেন । তিনি বাইবেল পাঠ করেন এবং ধর্মীয় দিকে উদার মানুষিকতা লাভ করেন ।  কলকাতা প্রেসিডেন্সি কলেজে গণিত বিষয়ে অনার্সে ভর্তি হন।

পেশাগত জীবন -  ১৯৩৮ সালে তিনি ময়মন্সিং টিচার্স  ট্রেনিং কলেজে অধ্যক্ষ হিসেবে পেশাগত জীবন শুরু করেন । কিন্তু লেখালেখি ই তাঁর একমাত্র উপার্জনের পথ ছিল । পরবর্তী কালে তিনি কিছু ছোট খাট পত্রিকায় লেখালেখি করেন । ১৯৩৪ সালে কিছু সময়ের জন্য তিনি নবারুণ পত্রিকার সম্পাদক হিসেবে এবং পরবর্তী কালে বঙ্গশ্রী পত্রিকার সহসম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৩৯ খ্রিষ্টাব্দে তিনি একটি প্রেস ও প্রকাশনা সংস্থা প্রতিষ্ঠা করেন যা কিছুদিনের মধ্যেই বন্ধ হয়ে যায় ।১৯৪৩ খ্রিষ্টাব্দে মানিক কয়েকমাস একটি সরকারী পদে অধিষ্ঠিত ছিলেন।

সাহিত্য চর্চা – কলেজ ক্যান্টিনে একদিন আড্ডা দেওয়া অবস্থায় এক বন্ধুর সাথে মানিক বাজী ধরেন তিনি তাঁর লেখা গল্প বিচিত্রায় ছাপাবেন। সে সময় কলকাতায় বিচিত্রা পত্রিকা ছিল অত্যন্ত বিখ্যাত এবং কেবল নামকরা লেখকেরাই তাতে লিখতেন। বন্ধুর সাথে বাজী ধরে মানিক লিখে ফেললেন তাঁর প্রথম গল্প অতসী মামী এবং সেটি বিচিত্রার সম্পাদক বরাবর পাঠিয়ে দেন। গল্পের শেষে নাম সাক্ষর করেন মানিক বন্দ্যোপাধ্যায় হিসাবে। পাঠানোর চার মাস পর বিচিত্রায় ছাপা তার লেখা। প্রকাশের সাথে সাথেই গল্পটি পাঠকপ্রিয়তা অর্জন করে। মানিক বন্দ্যোপাধ্যায় নামটি পরিচিত হয়ে ওঠে বাংলা সাহিত্যাঙ্গনে। এরপর থেকে বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা পাঠাতে থাকেন মানিক।

সাহিত্যচর্চায় মনোনিবেশের ফলে তার একাডেমিক পড়াশুনার ব্যাপক ক্ষতি হয়; শেষাবধি শিক্ষাজীবনের ইতি ঘটে। সাহিত্য রচনাকেই তিনি তার মূল পেশা হিসেবে বেছে নেন। ১৯৩৮ খ্রিষ্টাব্দে সুরেন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের মেয়ে কমলা দেবীর সঙ্গে তাঁর বিয়ে হয়। ১৯৪৪ খ্রিষ্টাব্দে মানিক বন্দ্যোপাধ্যায় ভারতীয় কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। এ সময় থেকে তাঁর লেখায় কম্যুনিজমের প্রভাব লক্ষ্য করা যায়।

তার মা নীরদাসুন্দরীর আদিনিবাস ছিল পূর্ববঙ্গের গাউদিয়া গ্রামে। এই গ্রামটির পটভূমি তিনি রচনা করেন তার প্রসিদ্ধ উপন্যাস পুতুলনাচের ইতিকথা। পূর্ব বাংলার বিভিন্ন অঞ্চলে ভ্রমণের কারণে ঐ সকল মানুষের জীবনচিত্র সম্পর্কে বেশ ভালো ধারণা ছিল মানিকের। তাই ঐ অঞ্চলের সাধারন মানুষের জীবনচিত্রকে তাঁর সাহিত্যে অপূর্ব দক্ষতার সাথে ফুটিয়ে তুলতে পেরেছেন। বিচিত্র সব মানুষ সম্পর্কে অভিজ্ঞতা লাভ করেছিলেন লেখক। তার এই সকল অভিজ্ঞতাকেই তিনি তার সাহিত্যে তুলে ধরেছেন বিচিত্র সব চরিত্রের আড়ালে। পদ্মার তীরবর্তী জেলেপাড়ার পটভূমিতে রচনা করেন পদ্মানদীর মাঝি উপন্যাসটি।

মানিক বন্দ্যোপাধ্যাযয়ের সাহিত্যে বস্তুবাদের প্রভাব লক্ষ্যণীয়। মনুষ্যত্ব ও মানবতাবাদের জয়গানই তার সাহিত্যের মুল উপজীব্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী আর্থ-সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয় জীবনের ভাঙ্গা গড়ার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবকে তিনি তাঁর সাহিত্যে চিত্রায়িত করেছেন। সমাজের শাসক ও পুঁজিপতিদের হাতে দরিদ্র সমাজের শোষণবঞ্চনার স্বরূপ তুলে ধরেছেন সাহিত্যের নানান চরিত্রের আড়ালে।

গ্রন্থতালিকা – উপন্যাস -

ছোটগল্প -

 নাটক – ভিটেমাটি (১৯৪৬)

মৃত্যু - ১৯৩৫ খ্রিস্টাব্দ থেকে লেখক মৃগী রোগে আক্রান্ত ছিলেন যা পরবর্তী কালে জটিল অবস্থায় গমন করে। অবশেষে দীর্ঘদিন রোগভোগের পর করলে ৩রা ডিসেম্বর ১৯৫৬ খ্রিস্টাব্দে তার মৃত্যু ঘটে।

আজ এই মহান লেখকের জন্মদিনে অনেক শ্রদ্ধা জানাই ।

সূত্র – উইকিপিডিয়া

You may also like...

  1. অনুস্বার বলছেনঃ

    মহান কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক মানিক বন্দ্যোপাধ্যায়য়ের জন্মদিনে অন্তরের অন্তঃস্থল থেকে তাকে জানাই উষ্ণ ভালোবাসা ও বিনম্র শ্রদ্ধা… ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^

    চমৎকার এ লেখাটার জন্য লেখিকাকেও একরাশ @};- @};- শুভেচ্ছা… :-bd

  2. কুবের ও কপিলার স্রষ্টার প্রতি বিনম্র শ্রদ্ধা ^:)^ ^:)^ ^:)^ tome cytotec y solo sangro cuando orino

  3. জন্মদিনে তাকে শুভেচ্ছা ।
    জেদ করে তিনি সাহিত্য জগতে প্রবেশ করেছেন । জিনিসটা ভালো লাগল ।

  4. প্রিয় কথা সাহিত্যিককে নিয়ে লিখার জন্য আপনাকে ধইন্যা %%- %%- %%- %%- %%- walgreens pharmacy technician application online

    তবে ব্যতিক্রমধর্মী কিছু তথ্য পেলে ভাল হত! যেমন তাঁর “চতুষ্কোণ”(১৯৪২) ধরা হয়ে থাকে বাংলা সাহিত্যে জীবনের অন্যতম প্রধান আচার যৌনতাকে অন্যরূপে তুলে ধরেছেন। একে রীতিভঙ্গকারী উপন্যাসও বলে থাকে। side effects of quitting prednisone cold turkey

    আবার তাঁর কথাসাহিত্য কেবলই বহু ভাষায় অনূদিত হয়নি তিনিই রবীন্দ্রনাথের পরে একমাত্র কথাসাহিত্যিক যার সৃষ্টি নোবেল পুরষ্কার নির্বাচন কমিটির বিবেচনায় ছিল। এই তথ্যের সুত্রসহ বিস্তারিত লিখার চেষ্টা করব পরে একদিন।

    প্রিয় কথাসাহিত্যিককে ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^ ^:)^

    আর আপনাকে %%- %%- %%- %%- =D> =D> =D> =D> :-bd

  5. উইকি তে সম্পূর্ণ তথ্য দেওয়াই আছে, শুধু কপি পেস্ট না করে নিজের কিছু বিশ্লেষণ যোগ করলে লেখাটি ভাল হতো।

আপনার ই-মেইল ও নাম দিয়ে মন্তব্য করুন *

Question   Razz  Sad   Evil  Exclaim  Smile  Redface  Biggrin  Surprised  Eek   Confused   Cool  LOL   Mad   Twisted  Rolleyes   Wink  Idea  Arrow  Neutral  Cry   Mr. Green

viagra en uk

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong> amiloride hydrochlorothiazide effets secondaires

Heads up! You are attempting to upload an invalid image. If saved, this image will not display with your comment.

metformin synthesis wikipedia