প্রথম বিশ্বযুদ্ধ -০৩

248

বার পঠিত can you tan after accutane

ডেনিল এলিক বসনিয়ায় জন্ম গ্রহণকারী সার্ব। প্রথমে সে স্কুল শিক্ষক হিসাবে জীবন শুরু করলেও পরে একজন ব্যাংকার হিসাবে নিজেকে নিয়োজিত করেন। তার মা সারাজেভতে ছাত্রদের একটা ছোট্ট বোর্ডিং চালায়ে জীবিকা নির্বাহ করতো। এলিকই মুলত সারাজেভতে সারবিয়ান গোপন ব্ল্যাক হ্যান্ডের নেতা ছিলেন। অস্ট্রিয়া-হাঙ্গেরির বিরুদ্ধে সরাসরি আক্রমণ শুরুর অনুমতি নিতে এলিক ১৯১৩ সালের দিকে সার্বিয়ায় আসে এবং কর্নেল পপভিক সাথে দেখা করেন। তিনি তাকে পাঠিয়ে দেন সেই সময়ের ব্ল্যাক হ্যান্ড গ্রুপের প্রধান কর্নেল দ্রাগুটিন দিমিত্রিজেভ আপিসের কাছে, যিনি ১৯০৩ সালের আলেকজান্দ্রা খুনের জন্য ইতিমধ্যে সার্বদের কাছে হিরোতে পরিণত হয়েছেন।

আপিস মুহামেদ বাসেক (একমাত্র মুসলিম সদস্য কিলিং গ্রুপের) ও এলিককে তার সেকেন্ড ইন কম্যান্ড মেজর ভজস্লাভ তাঙ্কভিচের কাছে পাঠিয়ে দেন, যিনি ব্ল্যাক হ্যান্ডের সদস্যদের কম্যান্ড ট্রেনিং দিয়ে থাকতো। তাদের সেই মিটিং এ বসনিয়ায় অস্ট্রিয়া-হাঙ্গেরির নানান উচ্চ পদস্থ লোকের হত্যা নিয়ে আলোচনা হয় যার মধ্যে ফ্রান্স ফারদিনান্দও আছেন। ১৯১১ সালে ফ্রান্স জোসেফের হত্যা চেষ্টা ব্যর্থ হলে আপিস ফ্রান্স ফারদিনান্দকে টার্গেট করে আগাতে থাকেন। সেখানে মুহামেদ বাসিকের উপর দায়িত্ব পরে বসনিয়া ও হার্জেগোভিনার সেই সময়ের মেয়র অস্কার পিটিওরেককে খুন করার। যদিও বাসিক সেই যাত্রায় ব্যর্থ হন। doctus viagra

পরিকল্পনা অনুযায়ী মুহামেদ বাসিক ফ্রান্স থেকে ট্রেনে চরে বসনিয়া ও হার্জেগোভিনা আসছিল একটা বিষ মিশ্রিত চাকু নিয়ে। কিন্তু পুলিশ তাকে সন্দেহ করায় তিনি তা জানালা দিয়ে ফেলে দেন এবং সেখানে এসে নতুন পরিকল্পনা আঁটতে থাকেন। সাথে যোগ হয় ব্ল্যাক হ্যান্ডের আরেক সদস্য এলিক। ১৯১৪ সালের ২৪ শে মার্চ এলিকের কাছে নতুন তথ্য আসে যে ব্ল্যাক হ্যান্ড প্রধান সিদ্ধান্ত পরিবর্তন করেছেন। দুই মাস পরে ফ্রান্স ফারদিনান্দ বসনিয়ায় আসবে হাসপাতাল চালু করতে, তাই এখন গভর্নরকে মারলে ফ্রান্স আর এখানে আসবেই না। তিনি সাথে সাথে মুহামেদ বাসেককে কোন রকম আক্রমণে না গিয়ে ধৈর্য ধরে অপেক্ষা করতে বলেন ফ্রান্স ফারদিনান্দের জন্য। পরিকল্পনা ও সদস্য সংগ্রহ চলতে থাকে এই সময়ের মাঝে।

চলবে-

private dermatologist london accutane
zovirax vs. valtrex vs. famvir

You may also like...

  1. চাতক পাখি বলছেনঃ

    খান-ভাই আপনার লিখনিতে ১ম বিশ্বযুদ্ধের অনেক কিছুই জানতে পারব আশাকরি। আপনার বর্ণনার ধরণ মজাদার। ভাল লেগেছে আমার। একটা কাজ করলে ভাল হয় না বস?
    প্রত্যেক পর্বের শেষ আগের পর্বের তালিকা লিংকসহকারে দিলে ভাল হত।।
    ধন্যবাদ %%- %%- %%- %%- %%-
    :দে দে তালি: :দে দে তালি: :দে দে তালি: :দে দে তালি: :দে দে তালি:

আপনার ই-মেইল ও নাম দিয়ে মন্তব্য করুন *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Heads up! You are attempting to upload an invalid image. If saved, this image will not display with your comment.

zoloft birth defects 2013