ইতিবৃত্ত

মাত্র বিশ লক্ষ বছর আগে, যখন মানুষের পূর্বপুরুষদের মস্তিষ্কের আকার বড় হতে শুরু করে, তখনই উৎপত্তি হয় আরেকটি শব্দের – সভ্যতা। মানুষের অনন্য মস্তিষ্কের বুদ্ধিবৃত্তিক বিকাশের সাথেই গোড়াপত্তন সভ্যতার। ফলে মানব সভ্যতার অগ্রগতিতে সভ্যতা এবং বুদ্ধিবৃত্তিক চর্চা একে অন্যের পরিপূরক। আর তাই, সভ্যতা ব্লগ  আগামীর পথ চলায় মানুষের চিন্তার স্বাধীনতা এবং পারস্পরিক চিন্তার বিকাশের সংযোগ তৈরিতে বদ্ধপরিকর।

সভ্যতা এবং তার হাতিয়ার ভাষা, শিল্প, সংস্কৃতি, কৃষ্টির মাধ্যমেই মানুষ পৃথিবীতে স্বমহিমায় আবির্ভূত এবং বিলুপ্ত হয়ে যাওয়া লক্ষ লক্ষ্য প্রজাতির মাঝে থেকে নিজেকে এক লোভনীয় এবং অনুসরণীয় উচ্চতায় প্রতিষ্ঠিত করেছে। আর তাই বাংলা অন্তর্জালের কর্মীদের বাক, চিন্তা ও মূল্যবোধের স্বাধীনতা এবং পারস্পরিক ধ্যান-ধারণা ও মনুষ্যত্বের বিকাশের মাধ্যমে আত্মিক ও বুদ্ধিবৃত্তিক উন্নতির লক্ষ্য নিয়েই যাত্রা করে সভ্যতা ব্লগ

সভ্যতা ব্লগ  আস্থা রাখে চিন্তা, বিবেক এবং মূল্যবোধের স্বাধীনতায়। তবে, সেই সাথে সভ্যতা এও নিশ্চিত করে, একজনের স্বাধীনতা যেন কখনও অন্য কারও স্বাধীনতায় হস্তক্ষেপ না করে। সভ্যতা ব্লগ  মানবজাতির বিবর্তনের বিভিন্ন পর্যায়ের সকল সভ্যতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনে প্রতিশ্রুতিবদ্ধ। তাই, আমাদের ইতিহাস, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার চেতনার প্রতি কটাক্ষ বা অবমূল্যায়নের প্রতি সভ্যতা ব্লগ  সর্বদাই বিরূপ মনোভাব প্রদর্শন করবে।

সভ্যতার প্রতিটি অধ্যায়ে তার অন্যতম কারিগর তার শ্রমিকেরা। নজরুলের ভাষায় – “তারাই মানুষ, তারাই দেবতা গাহি তাহাদের গান।”  তাই সভ্যতা ব্লগ -এর প্রাণ হচ্ছে ব্লগের সভ্যবৃন্দ তথা ব্লগারগণ। পরিপূর্ণরূপে সাম্যে বিশ্বাসী সভ্যতা ব্লগ  সকল সভ্যের ব্লগের প্রতি পূর্ণ অধিকার নিশ্চিত করে।

সভ্যতা কখনও নিশ্চল নয়। এটি সর্বদাই আদি হতে উন্নতির দিকে ধাবমান। আর তাই সভ্যতা ব্লগ  দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে আগামীর পথে এগিয়ে যাবার স্লোগানে: বিনির্মাণে আগামীর পথে…

synthroid drug interactions calcium
ovulate twice on clomid
para que sirve el amoxil pediatrico
zoloft birth defects 2013