বিনির্মাণে আগামীর পথে আগামীর সভ্য নির্বাচন

1071

বার পঠিত

সভ্যতা ব্লগের যাত্রা শুরু হয়েছিল বাংলা ব্লগের জগতে এক নতুন মাত্রা যোগ করার প্রত্যয় নিয়ে। প্রচলিত কাঠামো ভেঙ্গে সমাজ, সংস্কৃতি, সাহিত্য, সভ্যতা আর মূল্যবোধের জগতে নতুন মাত্রা যোগ করতে সভ্যতা ব্লগ দৃঢ় প্রত্যয়ী ছিল এবং আছে। সমাজের ঘুণেধরা কাঠামোকে চ্যালেঞ্জ জানিয়ে উন্নত মানস এবং মূল্যবোধ নিজস্বতার মাঝে সৃষ্টি, লালন এবং অন্যের মাঝের ছড়িয়ে দেয়াকে সভ্যতা ব্লগ চিরকালই উৎসাহিত করে চলেছে। সভ্যতা ব্লগ প্রত্যাশা করে সভ্যতার উঠানে পাদচারণা করা সকল সভ্য তাদের পাণ্ডুলিপি এবং মন্তব্যে সমসাময়িক জ্ঞান-বিজ্ঞান, মূল্যবোধ এবং মুক্তমনের পরিচয় দেবেন। একই সাথে, তাদের পাণ্ডুলিপি যেন অন্যদের মানসিক উন্নতিতে ভূমিকা রাখে, সে ব্যাপারেও সম্যক প্রচেষ্টা রাখবেন।

 J.D. Salinger তাঁর  The Catcher in the Rye গ্রন্থে বলেছিলেন  “People always clap for the wrong things.” । আজ বাংলা ব্লগে বা অনলাইনে কিংবা মুক্ত ডিজিটাল ধারার লিখার মূল উপজীব্য সেই হাতিতালিকে কেন্দ্র করে। সভ্যতা চটকদার হাতি তালি কামানো পাণ্ডুলিপি চেয়ে মননশীল, সৃষ্টিশীল এবং যুক্তিবাদী ব্লগ পোস্টকে বেশী উৎসাহিত করে। অন্যদিকে আরেক আমেরিকার সমসাময়িক সাহিত্যিক Jarod Kintz তাঁর This Book Has No Title বইয়ে বলেছেন  “To treat everyone equally is offensive, because it fails to recognize anyone as an individual.” ।  সেই স্বীকৃতি দেয়ার লক্ষ্যে এবং তাদের উৎসাহিত করতেই সভ্যতা ব্লগ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, প্রতি মাসে সভ্যতা ব্লগের সভ্যদের মাঝ থেকে সেরা সভ্য নির্বাচন করা হবে। মাস শেষে ব্লগে অবদান, পাণ্ডুলিপির মান এবং অন্যান্য পাণ্ডুলিপিতে প্রতিক্রিয়ার ভিত্তিতে সেরা ব্লগারদের পুরষ্কার দেয়া হবে। মোট তিনটি বিভাগে এই পুরষ্কার দেয়া হবে যা নিম্নরূপ:

সেরা সভ্য:  ‘সভ্যরাই ব্লগের মূল চালিকাশক্তি’ এই নীতিতেই সভ্যতা ব্লগের আস্থা ছিল, এখনো আছে। আর তার জ্ঞান, চিন্তাধারা এবং মূল্যবোধের প্রকাশ ঘটে তাদের পাণ্ডুলিপিতে। বিজ্ঞানের প্রান্তিক আবিষ্কার, প্রখ্যাত দার্শনিকদের চিন্তাধারা, সংগীত, সাহিত্য, ইতিহাস, সমালোচনা, রাজনীতি আর মুক্তমানবিক মূল্যবোধে পারষ্পরিক সহযোগিতা এবং সৌহার্দ্যবোধে উদ্বুদ্ধ করে লেখা পাণ্ডুলিপিই সভ্যতা প্রত্যাশা করে তার সভ্যদের কাছ থেকে। সভ্যতা প্রত্যাশা করে, সভ্যের পাণ্ডুলিপিই তাকে এবং তার সহযাত্রীদের স্বীয় এবং অপরের আত্মিক উন্নয়নে সম্যক ভূমিকা রাখবে।

আর তাই, প্রতি মাসের সভ্যদের প্রকাশিত পাণ্ডুলিপির সংখ্যা এবং মানের ভিত্তিতে সেরা সভ্য নির্বাচিত। পরবর্তীতে আরও উন্নত ও মানসম্মত পাণ্ডুলিপি সৃষ্টিতে তাকে উৎসাহিত করার লক্ষ্যে পুরষ্কার হিসেবে তাকে সভ্যতার অন্যতম ধারক এবং বাহকের স্মারক স্বরূপ বই দেয়া হবে। উল্লেখ্য,  সেরা সভ্য নির্বাচনের ক্ষেত্রে নব্য সভ্যদের অগ্রাধিকার দেয়া হবে যেন সহজেই তারা সভ্যতার উঠানের মুখরিত পাদচারণায় সামিল হতে পারেন।

সর্বোচ্চ মন্তব্যকারী: পাণ্ডুলিপির মাঝে প্রকাশ পায় একের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি। তাতে ব্যক্তিক সংকীর্ণতা, মূল্যবোধ আর মতাদর্শের অপূর্ণতা থাকাটাই স্বাভাবিক। সেটা পূর্ণতা পায় তখনই যখন সেই পাণ্ডুলিপিতে দশের আলোচনা-সমালোচনা আর গঠনমূলক প্রতিক্রিয়া প্রকাশ পায়। সকলের আলোচনা আর মতামতের মাঝে দিয়েই একটি দৃষ্টিভঙ্গি ক্রমশ সম্পূর্ণ হয়ে ওঠে। এছাড়াও ব্লগের পদযাত্রায় মানসম্মত পাণ্ডুলিপি যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন তার গঠনমূলক সমালোচনা। সভ্য এবং পাণ্ডুলিপির সম্মিলিত ক্রিয়া-প্রতিক্রিয়াই সভ্যতাকে তার সঠিক লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে পারে।

সে লক্ষ্যেই ব্লগের প্রতি মাসের সর্বোচ্চ মন্তব্যকারী নির্বাচিত হবে। সভ্যতা ব্লগের পক্ষ থেকে সেরা মন্তব্যকারীকে পুরষ্কার হিসেবে দেয়া হবে সভ্যতার অন্যতম প্রধান হাতিয়ার বই

সেরা মন্তব্যকারী: একটি মানসম্মত পাণ্ডুলিপি পূর্ণতা পায় তখনই, যখন তাতে মানসম্মত প্রতিক্রিয়া এবং তাকে নিয়ে যৌক্তিক এবং গঠনমূলক আলোচনা সমালোচনা করা হয়। মন্তব্যহীন তথা প্রতিক্রিয়াহীন পাণ্ডুলিপি অপ্রকাশিত জ্ঞানের মতই নিরর্থক। সভ্যের পাণ্ডুলিপিতে যে দর্শনের প্রতি আলোকপাত করা হয়, সেটা পূর্ণতা পায় যখন তাকে নিয়ে সম্যক আলোচনা করা হয়। এছাড়াও কখনও কখনও মন্তব্য পাণ্ডুলিপির চেয়েও শক্তিশালী ভূমিকা পালন করে যদি তা যথেষ্ট যুক্তিযুক্ত এবং তথ্যবহুল হয়।

তাই প্রতি মাসে মন্তব্যের মানের ভিত্তিতে একজন সেরা সভ্য নির্বাচিত হবে। যার যুক্তিবাদী এবং গঠনমূলক মন্তব্য মূল পোস্টকর্তাকে আরও পরিশ্রমী এবং পরিপূর্ণ ব্লগ পোস্ট লিখতে প্রভাবিত করে। ভবিষ্যতে তাকে তার মন্তব্য দানে আরও উৎসাহ প্রদানের লক্ষ্যে পুরষ্কার হিসেবে সভ্যতার অন্যতম মূল হাতিয়ার জ্ঞানের বহর বই দেয়া হবে।

সভ্যতা ব্লগ বেঁচে থাকে সভ্যদের গর্বিত পাদচারণায়। তাদের আন্তরিক এবং জ্ঞানগর্ভ আলোচনায় মুখরিত হোক সভ্যতার উঠান। উন্নততর হোক আমাদের মানস এবং মানসিক মূল্যবোধ। সেই লক্ষ্যে এই পুরষ্কার ধনাত্মক প্রভাবকের ভূমিকা পালন করবে বলেই সভ্যতা ব্লগ দৃঢ়ভাবে আস্থা রাখে। আগামীর সভ্যতা বিনির্মাণে নব্য সভ্যরা তাদের মননশীল, সৃজনশীল এবং যুক্তিবাদী পাণ্ডুলিপি দিয়ে এই উঠান মুখরিত করবে এই আশা রেখেই সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দাবী করে সভ্যতা ব্লগ কর্তৃপক্ষ।

zithromax azithromycin 250 mg

You may also like...

  1. চমৎকার উদ্যোগ! সাধুবাদ জানায় সভ্যতা ব্লগ কে …

  2. দুরন্ত জয় বলছেনঃ

    আহ! এখন তো মন্তব্য সর্বোচ্চ আমি আছি তাহলে কি হতে যাচ্ছি সর্বোচ্চ মন্তব্য কারী :-P

    যাই হোক কাল পহেলা ফাল্গুন তবে কি এখানে বাংলা মাস ব্যবহার করা হবে? যদি তাই হয় তাহলে বলব আরেকটি সুন্দর উদ্যোগ। কারণ আমাদের বাংলা তারিখ ব্যবহারটা এখন নেই বললেই চলে।

    শুভ কামনা রইলো সভ্যতা কর্তৃপক্ষকে। সুন্দর হোক আগামীর পথ চলা।

  3. অসাধারণ উদ্যোগ! আশা করি এটি সভ্যদের আরও দারুণ লেখার ব্যাপারে উৎসাহিত করবে।

  4. ইলেকট্রন রিটার্নস বলছেনঃ

    চমৎকার এই উদ্যোগের জন্য সভ্যতা ব্লগকে ধন্যবাদ!!

  5. অসাধারণ একটি উদ্যোগ। পুরস্কার জিতার চেষ্ঠা করব অবশ্যই

  6. ঘুমন্ত বলছেনঃ

    লেখালেখি খুব একটা পারিনা। তবে আশা করি সেরা মন্তব্যকারী আর সর্বোচ্চ মন্তব্যকারী পুরস্কার পাব

  7. তারিক লিংকন বলছেনঃ

    অসাধারণ একটি উদ্যোগ…

    \

    চেষ্টা থাকবে পুরষ্কার জেতার

  8. স্পীকার বলছেনঃ

    প্রেরণা জোগানোর মত একটি উদ্যোগ। কবে থেকে পুরষ্কার দেয়া শুরু হবে?

আপনার ই-মেইল ও নাম দিয়ে মন্তব্য করুন *

Question   Razz  Sad   Evil  Exclaim  Smile  Redface  Biggrin  Surprised  Eek   Confused   Cool  LOL   Mad   Twisted  Rolleyes   Wink  Idea  Arrow  Neutral  Cry   Mr. Green

metformin gliclazide sitagliptin

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Heads up! You are attempting to upload an invalid image. If saved, this image will not display with your comment.

walgreens pharmacy technician application online