আমি রাষ্ট্রপতির দেহের ভাষা বুঝতে পারি ; (অস্ফুট কথামালা)

415

বার পঠিত

অমাবস্যার রাতটি বোধকরি একটু বেশি কালো থাকে, যে কোন রাত থেকে।আমাদের জাতীয় জীবনে এমনি কয়েকটি রাত আছে, ঘুটঘুটে অন্ধকার ১” দুরের জিনিসও দেখা যায় না।
১৫ আগস্ট দিবাগত রাত তার একটি। এদিন হত্যা করা হয় আমাদের জাতী জনকসহ মোট ১৮ জনকে। যাহোক ১৯৯৬ সাল থেকে শেখ হাসিনার কল্যানে এটি আজ জাতীয় শোক দিবস (২০০২-২০০৬ সাল বাদে) । শেখ হাসিনা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসলে খুব কাছথেকে দেখতে পারি দিনটাকে। পিতা হত্যার বিচার করেন (আংশিক কার্যকর) যদিও এ বিচারটি সম্পূর্ণ নয় বলে মনে করি, কেননা মৃত্যুর জন্য অনেকেই দায় মুক্তি পেয়েছেন।(আপনি কখনি রায় পড়েন না, দেখেন সারমর্ম) । আমি চাই তাদের নাম ধরে ধরে প্রতীকী ফাঁসির আয়োজন করা হোক।

যাহোক জিল্লুর রহমান শেখ হাসিনার দ্বিতীয় মেয়াদের রাষ্ট্রপতি। প্রচুর ভদ্রলোক ; স্ত্রী হারিয়েছেন ২০০৪ সালে তবু বঙ্গবন্ধুর আদর্শে অবিচল।তার দেহের আকৃতি কিছুটা ছোট হওয়ায় বেশ ভিন্ন লাগত তাকে রাজনীতিতে।কথাও বলতেন ধীরে, বোধকরি তার জন্যই ১১-১ (এক এগারো) তে আওয়ামীলীগ ভাঙ্গেনি। ১৫ আগস্ট আসলেই তাকে দেখা যেত বঙ্গবন্ধুর সামনে,চোখ ছল ছল করত।স্থবির থাকতে পারতেন না, নিরবতার ঐ ১ মিনিট ( আসলে বঙ্গবন্ধুকে দেখলেই মাথা শ্রদ্ধায় অবনত হওয়া উচিৎ)। তার দেহের ভাষা যেন আত্মসমর্পিত এক বীর যোদ্ধার ন্যায়।তার দেহ যেন বলতে চাইছে – ‘হে পিতা তোমার জন্য আমি আজ রাষ্ট্রপতি’।

আশারাখি এ বিষয়ে কেউ দ্বিমত থকবেন না যে তার জন্যই আজকের এই দেশ।যে যে অবস্থানে আছেন তা তার জন্যই। সেই ২০০৯ থেকেই দেখছি।জিল্লুর রহমান থেকে আব্দুল হামিদ ( সদা হাস্যোজ্জল স্পীকার, সুশীল চরিত্র) ।

কয়েক দুন আগে তাকে দেখলাম সবচাইতে আবেগ আপ্লুত অবস্থায়। যেন তার ঐ শরীর বলছে “ যদি ঐ কুলাঙ্গারদের এনে হত্যা করতে পারতাম।”
তার শরীর বলছে আমি আজ রাষ্ট্রপতি এর নেপথ্যে তুমিই।

অনেকের মনেই জ্বালা ধরে তার নাম শুনলে। তার পিতা কিংবা মাতা বঙ্গবন্ধুকে কি মনে করতেন প্রশ্ন রইল…।

বঙ্গবন্ধু নিহত হয়েছিলেন সপরিবারে, কিন্তু তার যে হিমালয়ের উচ্চ আদর্শ তা কিকরে নিহত হবে, তার হাফেজী তো অনেক আছেন?

তার মেয়ের কথা কি বলব, তিনিতো সব হারিয়েছেন। তার আবেগ রোধ করার ক্ষমতা কি কারো আ”ছে।
তবু রাষ্ট্রপতি দের এমন আত্মসমর্পন দেখে , কষ্ট হয় তার জন্য যে সংসার ফিরে পেয়েছিল যার জন্য সেই কিনা ঐদিন কেক কাটে!!

হলিউড কিংবা উন্নত বিজ্ঞানের দৃষ্টিতে ক্লোন বেশ আনন্দের বিশয় (যদিও ধর্ম বিরুদ্ধ) ।বিশ্বাস করি ১৫ আগস্টের খুনী চক্রের এক এক জনের কোষের এক এক অঙ্গানু নিয়ে করা হয়েছিল একটি কোষ যা ইঞ্জেকশন দিয়ে পুশ করা হয়েছে তার দেহে যে ১৫ আগস্ট কেক কাটে। বেহয়া , নির্লজ্জ ব্যাশ্যার মত হাসে যেন, অবৈধ প্রেমকাম শুরু হবার অপেক্ষায়।

$$$$$$

You may also like...

  1. অংকুর বলছেনঃ

    পিতা হত্যার বিচার করেন (আংশিক কার্যকর) যদিও এ বিচারটি সম্পূর্ণ নয় বলে মনে করি, কেননা মৃত্যুর জন্য অনেকেই দায় মুক্তি পেয়েছেন।(আপনি কখনি রায় পড়েন না, দেখেন সারমর্ম) । আমি চাই তাদের নাম ধরে ধরে প্রতীকী ফাঁসির আয়োজন করা হোক।

    এই অংশটা খিচুড়ি হয়ে গেছে। আর মাঝখানেও অনেক জায়গায় এমন হয়েছে। বানান ভুল আছে ঠিক করে নিবেন। লেখার বিষয়টা পরিষ্কার না

  2. শিরোনামটা বেশ চটকদার ছিল! লিখা কিছুটা অগোছালো, তবে থিম বুঝতে কষ্ট হয় নি। নিয়মিত লিখুন আশাকরি ভাল কিছু পাব ধীরে ধীরে… ধন্যাব্দ নিজের মনের কথা বলার জন্যে

আপনার ই-মেইল ও নাম দিয়ে মন্তব্য করুন * acquistare viagra in internet

will metformin help me lose weight fast

Question   Razz  Sad   Evil  Exclaim  Smile  Redface  Biggrin  Surprised  Eek   Confused   Cool  LOL   Mad   Twisted  Rolleyes   Wink  Idea  Arrow  Neutral  Cry   Mr. Green

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Heads up! You are attempting to upload an invalid image. If saved, this image will not display with your comment.

amiloride hydrochlorothiazide effets secondaires
nolvadex and clomid prices