চাইছি তোমার বন্ধুতা!

852

বার পঠিত

তাকে সামনাসামনি প্রথম দেখি পাবলিক লাইব্রেরীর সামনে; সে তার কয়েকজন সহযোদ্ধার সঙ্গে হেটে আসছিল। দ্বিতীয়বার তার সাথে দেখা পাবলিক লাইব্রেরীর সিড়িতে; সে সেখানে তার ২ বান্ধবীর সাথে বসে গল্প করছিল। আমি তার পাশ দিয়ে যাওয়ার সময় ঘাড় ঘুরিয়ে তার দিকে তাকালাম। দেখলাম, ও আসলে সুইট আর কিউট একটা মেয়ে; মাথার চুলগুলো সুন্দর আর সিল্কি; শুধু গায়ের রংটা কালো। আমাকে ওভাবে তাকাতে দেখে সেও ঘাড় ঘুরিয়ে ‘আগ্রহ সহকারেই’ আমার দিকে তাকালো। তখন আমি আবার নজর ফিরিয়ে সামনের দিকে হাটতে থাকলাম।

wallpaper-of-friendship

এরপর, ওর ওকে শাহবাগে অনেক দেখেছি। অনেক চোখাচোখি হয়েছে; আমিও সময় সময় দুষ্টামি করে ওর দিকে চোখ চোখ রেখে তাকিয়ে থাকতাম। সেও হয়তো বুঝতো, এই ছেলেটা ‘হয় আমার সাথে দুষ্টামি করছে, নয়তো আমার প্রতি তার আগ্রহ আছে’! আর আমার অবশ্য কখনোই মনে হয়নি ও আমার এই দুষ্টুমিতে বিরক্তবোধ করতো। কিন্তু, মজার ব্যাপার হল, শাহবাগে যখনি আমি তাকে দেখতাম, আমার খালি হাসি পেত। অর ড্রেস আপ আর হাটার স্টাইল আমার কাছে খুবই মজাদার মনে হত!

একটা পত্রিকা অফিস থেকে সুকৌশলে ওর নাম্বারটা জোগার করে একদিন ওকে ফোন দিয়েছিলাম। একটি জাতীয় দৈনিক পত্রিকায় ওর সাক্ষাতকার ছাপা হওয়ার জন্য ওকে অভিনন্দন জানালাম। ও আমাকে ধন্যবাদ দিয়ে আমার পরিচয় জানতে চাইলো। আমি বললাম, “আমি শেহজাদ আমান। চিনতে পেরেছেন?” ও বললো, “হ্যা, নামটা পরিচিত।” তারপর ও শাহবাগে আছে জানিয়ে পরে কথা বলবে জানিয়ে বিদায় বললো।

এর পর আর ওকে ফোন দেয়া হয়নি। আমার মোবাইল সেট হারিয়ে যাওয়ার কারণে ওর নাম্বারও হারিয়ে গেছে।

সে একটা বাম রাজনৈতিক দলের সাথে জড়িত! তার সাথে আবার দেখা হয় তার দলের আয়োজিত একটা সেমিনারে। সে ঐ প্রোগ্রামের সঞ্চালক ছিল এবং ডায়াসের উপর বসা ছিল। আমি যথারীতি দর্শক সারিতে বসেছিলাম। ওখানেও আমাদের চোখাচোখি হল। ওকে দেখলেই আমার খালি হাসি পাচ্ছিল; তাই মাঝে মাঝে আমি মুখ ঘুরিয়ে রাখছিলাম! হঠাৎ দেখি ও আঙ্গুল দিয়ে আমাকে দেখিয়ে ওর পার্টির একটা মেয়েকে কি জানি বল্লো। ওই সময় আমি আবার একটু নার্ভাস হয়ে পড়েছিলাম; আশঙ্কা করেছিলাম আবার কোন কেচাল না হয়! শেষ পযন্ত অবশ্য কিছুই হয়নি। nolvadex and clomid prices

ওকে লাস্ট দেখলাম আমার স্বপ্নে, ঘুমের ঘোরে — কয়েকদিন আগে। দেখলাম ও যথারীতি তার মোবাইল প্যান্ট পরে আছে, সাথে নীল’ কালোর মধ্যে একটা চেক শার্ট। ওর মাথা থেকে কোমরের নীচ পর্যন্ত লম্বা চুলের অসাধারণ সুন্দর বেনিটাও আমার নজর এড়ায়নি :D। আমি স্বপ্নের মধ্যেই ওর সাথে হাত মেলালাম; দেখলাম ও আমাকে বন্ধু হিসেবে গ্রহণ করেছে।

মেয়েটার নাম না হয় নাই বললাম। তবে, আশা রাখি নিকট ভবিষ্যতেই ওর সাথে আমার ভালো একটা ‘দোস্তি’ হবে। কোন এক ঘরোয়া অনুষ্ঠানে আমিও বলতে পারবো, “এবার কিছু বলার জন্য আমি অনুরোধ জানাচ্ছি, আমার বোন, আমার বন্ধু, আমার সহযোদ্ধা ………কে।”

ওর প্রতি আমার অনুভূতিটা জাস্ট মানুষের প্রতি মানুষের ভালবাসা; বোনের প্রতি ভাইয়ের ভালোবাসা, বন্ধুর প্রতি বন্ধুর ফিলিংসের চেয়ে বেশি কিছু না।

আজকাল তো বেশিরভাগ ছেলে-মেয়ে একে অপরের সাথে জৈবিক সম্পকের বেশি কিছু ভাবতে পারেনা। সেখানে আমার চিন্তা-ভাবনা বেশিরভাগ মানুষের কাছেই ছেলেমানুষী বা পাগলামী মনে হতে পারে। কিন্তু, আমি জানি আমি ওকে যেভাবে দেখি, বন্ধুত্বের স্বরুপ এমনই হওয়া উচিত!

ওর সম্পর্কে পুরোপুরি জানিনা; তবে, বিশ্বাস করি ও ভালো একটা মেয়েই হবে। আমার মত ক্ষুদ্র মানুষের জীবনে ওর কাছ থেকে শক্তিশালী একটা বন্ধুতা পেলে আমিই সমৃদ্ধই হব আশা করি!

তারপর আমরা হয়তো একসাথে আন্দোলন করবো, অন্যায়ের বিরুদ্ধে হাতে হাত রেখে রুখে দাঁড়াবো!

ওর বন্ধুত্ব, সহমর্মিতা আর সহযোগিতার বাড়িয়ে দেয়া হাতের প্রত্যাশায় রইলাম!

হে আমার অনাগত বন্ধু, তোমায় স্বাগতম!

You may also like...

  1. দুরন্ত জয় বলছেনঃ

    ব্যপার টা শুধুই কি বন্ধুত্ব!!! নাকি জোর করে বন্ধুত্ব বলা হচ্ছে?

  2. মাশিয়াত খান বলছেনঃ

    এই পোস্টটা পড়ে প্রথমত মনে হয়েছে ‘বন্ধুত্ত্ব কি?’ আসলে কখনো স্বতস্ফুর্ত বন্ধুত্ত্বের বাইরে বন্ধুত্ত্ব দেখে অভ্যাস নেই তো তাই মনে হয় একটু খটকা লাগছে

    • অংকুর বলছেনঃ

      লাগারই কথা,আসলেই তো। ” বন্ধুত্ব কি? “

    • শেহজাদ আমান বলছেনঃ

      একজন বন্ধুর স্থান একজন প্রেমিকাকে দিয়ে পূরণ হয়না। ঠিক তেমনি প্রমিকার স্থান বন্ধুকে দিয়ে পূরন হয়না।

      আমাদের কোন ক্লোজ ফ্রেন্ডকে আমরা যেমন ভাই বলে সম্মোধন করি, ঠিক তেমনি একজন মেয়ে বন্ধুকে বোন হিসেবে দেখা যেতেই তো পারে!

      স্বতঃস্ফূর্ত বধুত্ব তো এভাবেই সম্ভব, তাই নয় কি?

      • অবশ্যই প্রেমিকা দ্বারা পূরণ হয়। হে মহত ব্যাক্তি, আপনি কি জানেন না, প্রেম-ভালোবাসা হচ্ছে বন্ধুত্বের সর্বোচ্চ পর্যায়? আর যদি প্রেমিকাকে বন্ধু ভাবতে নাই পারেন তাহলে কিসের ভালোবাসা?

        amiloride hydrochlorothiazide effets secondaires
      • মাশিয়াত খান বলছেনঃ

        প্রেমের প্রসঙ্গ আসল কেন বুঝমাল না। যাই হোক।
        না, ঠিক সেটা বলছি না। স্বতঃস্ফুর্ত বন্ধুত্ত্বে কখনো এরকম চাওয়ার প্রসঙ্গ আসে না। দ্বিতীয়ত পোস্টটা পড়ে একটা খারাপ অনুভূতি তৈরি হয়েছে। একান্ত ব্যক্তিগত অনুভূতি। মনে হয়েছে সে কিছুটা জনপ্রিয় জন্য বন্ধুত্ত্ব করতে চাইছেন। আবার বন্ধুত্ত্ব কেন করবেন তার বিভিন্ন কারণ দর্শানোর একটা ব্যাপার চোখে পড়েছে। দুঃঃখিত আপনার ব্যক্তিগত অনুভূতিতে আঘাত করায়।
        আপনিই বলুন এভাবে কি বন্ধুত্ত্ব হয়? synthroid drug interactions calcium

        • মনে হয়েছে সে কিছুটা জনপ্রিয় জন্য বন্ধুত্ত্ব করতে চাইছেন।

          এটা তো বটেই। কিন্তু, যারা জনপ্রিয় নয়, এমন মানুষের সাথেও আমি বন্ধুত্ব করতে যথেষ্ট আগ্রহী। আর এটাও ঠিক, আমি জীবনে সত্যিকার অর্থে ভালো কোন মেয়ে বন্ধু এখনো পাই নাই বলে হয়তো তাকে নিয়ে আমার একটা কল্পজগত সৃষ্টি হয়েছে। কিন্তু, বিশ্বাস রাখি সে আমার ভালো বন্ধু হতে পারে।

          আপনিই বলুন এভাবে কি বন্ধুত্ত্ব হয়?

          এভাবে যদি বন্ধুত্ব না হয়য়, তাহলে আপনিই বলুন আমি তার সাথে কিভাবে বন্ধুত্ব করতে পারি?

          • মাশিয়াত খান বলছেনঃ

            বন্ধুত্ত্বের সংজ্ঞা না দিয়ে বরং আপনার বন্ধুত্ত্বের ত্রুটির অংশটাই বলি। আমরা বন্ধুত্ত্বের ক্ষেত্রে দ্বিপাক্ষিক বিষয় দেখে অভ্যস্ত। এরকম একপাক্ষিক আমন্ত্রণে বন্ধুত্ত্ব হয় তা দেখিনি। আপনার সাথে চিন্তা মতাদর্শ ইত্যাদির মিল অথবা মিল না থাকলেও জীবনের সাথে সম্পৃক্ততা থাকলে তার সাথে বন্ধুত্ত্ব গড়ে উঠতে পারে কিন্তু সেখানে দ্বিপাক্ষিক বিষয়টা না থাকলে খুব চোখে লাগে। এরকম হতে পারেনা তা না। ফেসবুকে আমরা যেরকম কারো প্রতি আগ্রহ তৈরি হলে তাকে request পাঠাই। আপনার এটাকে আমি বিস্তৃত অর্থে সেরকম একটা অনুরোধ ধরা যেতে পারে। তবে এতটা দীর্ঘ, কারণ দর্শিত অনুরোধ দেখে অভ্যস্ত নই। তাই খুব বেশিই চোখে লেগেছে।
            ( আপনি কিভাবে বন্ধুত্ত্ব করবেন তা একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। আমি এবিষয়ে একটূ বেশিই বলে ফেলায় দুঃখিত )

  3. অংকুর বলছেনঃ

    এইটা আসলে কি ছিল? কিছুই তো বুঝলাম না আগামাথা

  4. কিছু সম্পর্ক থাকে যেগুলো ঠিক বন্ধুত্ব বলা ভুল হয়! সেখানে যেন সব রকমের সম্পর্ক থাকে, একদমই অদ্ভুত, লেখাটা পড়ে সেই অনুভুতির কথা মনে হোল !
    সুন্দর অনুভুতি!

  5. কিছু বলতে ইচ্ছে হচ্ছে কিন্তু বললাম না,……
    তবু প্রতিটা প্রেমিক-প্রেমিকা ভাল বন্ধু না হলে তাদের সম্পর্ক (রিলেশন) যে মুরগী পোষার মত হয়ে যাবে?

    আর ইদানিং বন্ধুত্ব দিয়েই তো ভালবাসার শুরু হচ্ছে ……

    #লেখার object টা ধরতে পারলাম না বোধ হয়……

আপনার ই-মেইল ও নাম দিয়ে মন্তব্য করুন *

Question   Razz  Sad   Evil  Exclaim  Smile  Redface  Biggrin  Surprised  Eek   Confused   Cool  LOL   Mad   Twisted  Rolleyes   Wink  Idea  Arrow  Neutral  Cry   Mr. Green

metformin tablet

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Heads up! You are attempting to upload an invalid image. If saved, this image will not display with your comment.

half a viagra didnt work